সরকারি কর্মকর্তাদের নিয়োগের আগে সম্পদের বিবরণী দিতে হবে’

‘সরকারি কর্মকর্তাদের নিয়োগের আগে সম্পদের বিবরণী দিতে হবে

নিউজ আপডেট ডেস্ক : ২৭জুন ২০২৪



জাতীয় সংসদের বিরোধীদলীয় উপনেতা আনিসুল ইসলাম মাহমুদ বলেছেন,সংসদ সদস্যদের নির্বাচনের আগে যেমন নির্বাচন কমিশনে তাদের সম্পদের বিবরনী দিতে হয়, সেভাবে সরকারি কর্মকর্তাদের চাকরিতে ঢোকার আগেও সম্পদের বিবরনী দেয়া বাধ্যতামূলক করতে হবে। পাশাপাশি যে ব্যবস্থায় দুর্নীতি হচ্ছে সেই ব্যবস্থারও একটা পর্যালোচনার প্রস্তাব করেন তিনি।



বুধবার (২৬ জুন) জাতীয় সংসদের অধিবেশনে ২০২৪-২৫ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটের উপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে আনিসুল ইসলাম মাহমুদ এসব কথা বলেন। অধিবেশনে সভাপতিত্ব করেন ডেপুটি স্পিকার শামসুল হক টুকু।



 

আনিসুল ইসলাম মাহমুদ বলেন, ‘আজকে ১৭ হাজার লোক মায়য়েশিয়ায় যেতে পারেনি। দিতে হয়েছে ১০০ মিলিয়ন ডলার। কি হচ্ছে কেউ কোনো কিছু জানে না। এই যে ১৭ হাজার লোক যেতে পারলো না, এটা নিয়ে কোনো কথা নেই। এই লোকগুলো যারা জমি বিক্রি করে টাকা দিয়েছে তাদের টাকা কোথায় গিয়েছেতা জানতে কারো কোনো আগ্রহ নেই। এইভাবে একটা দেশ চলতে পারে না, এইভাবে একটা দেশের উন্নয়ন আসতে পারে না।


‘দুর্নীতি সাম্প্রতিক সময়ের কিছু ঘটনা আমরা দেখেছি চিন্তাই করা যায় না। গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ ব্যক্তি যারা এই প্রতিষ্ঠানগুলোর নেতৃত্ব দেয় তাদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এসেছে। দুর্নীতির অভিযোগ ১০০ কোটি টাকার না হাজার হাজার কোটি টাকা। উনারা এয়ারপোর্ট দিয়ে চলে গেছেন। কত লোককে এয়ারপোর্টে থামানো হয়েছে, যেতে দেওয়া হয়নি, পরে কোর্টের পারমিশন নিয়ে যেতে হয়েছে। আজকে বলা হচ্ছে কোর্টের পারমিশন ছিলো তাই তারা চলে গেছে। কেন আপনারা এয়ারপোর্টে বন্ধ করেননি? কিভাবে গেলো?


 আজকে যে অবস্থা দাঁড়িয়েছে এ অবস্থায় একটি দেশ চলতে পারে না। বছরের পর বছর তারা এগুলো করেছে, তারা কি দেখেছে, তাদের কাজ কি , এই সংস্থাগুলোর সামনে কি দুর্নীতি কোনো ছাপ পড়েনি। আজকে সময় এসেছে এই দুর্নীতি নিয়ে, এই ব্যবস্থা নিয়ে একটা পর্যালোচনা করার। কেন, যারা দুনীতি করেছে তাদের শাস্তি চাই কিন্তু সাথে সাথে যে ব্যবস্থায় এই রকম দুনীতি হতে পারে সেই ব্যবস্থার একটা পর্যালোচনা দরকার। সেইখানে আমি মনে করি একটা উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিশন করা উচিত।


প্রস্তাবিত বাজেটের ওপর আলো আলোচনায় আরো অংশ নেন পরিকল্পনা প্রতিমন্ত্রী শহীদুজ্জামান সরকার,  পার্বত্র চট্টগ্রাম উন্নয়ন বিষয়ক প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা,  বর্সিয়ান এমপি (স্বতন্ত্র) আবদুল লতিফ সিদ্দিকী,  আ ফ ম বাহাউদ্দিন নাসিম, আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী, এমপি আশেক উল্লাহ রফিক, মজিবুর রহমান মজনু,  আবুল কালাম, আমাতুল কিবরিয়া কেয়া, ড. বীরেন শিকদার, সাবেক কৃষি মন্ত্রী আব্দুর রাজ্জাক,  রুমা চক্রবর্তি,  কাজী নাবিল আহমেদ, জাপার এমপি হাফিজ উদ্দিন আহমেদ,  রুনু রেজা,  শরীফ আহমেদ,  শাজাহান ওমর,  এম আবদুল লতিফ,  বিএম কবিরুল হক, খালেদা বাহার বিউটি প্রমুখ। 

Post a Comment

নবীনতর পূর্বতন

Instagram

Smartwatchs