পাকিস্তান আমাদের দিকে তাকিয়ে হা-হুতাশ করে: পররাষ্ট্রমন্ত্রী

 পাকিস্তান আমাদের দিকে তাকিয়ে হা-হুতাশ করে: পররাষ্ট্রমন্ত্রী

নিউজ আপডেট ডেস্ক : ২৭জুন ২০২৪



প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অগ্রগতি দেখে বর্তমানের পাকিস্তান ‘হা-হুতাশ করে বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। বিশ্বের অন্য অনেক দেশের তুলনায় বাংলাদেশের মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রয়েছে বলেও দাবি করেছেন তিনি। 


বুধবার (২৬ জুন) জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেটের ওপর আলোচনায় হাছান মাহমুদ বলেছেন, ‘শেখ হাসিনার জাদুকরী নেতৃত্বে দেশে আজ ব্যাপক উন্নয়ন ঘটেছে, অদম্য গতিতে এগিয়ে চলছে দেশ। পাকিস্তান আজ আমাদের দিকে তাকিয়ে হা-হুতাশ করে, দীর্ঘশ্বাস ফেলে।


 করোনার ধকল না কাটতেই একের পর এক যুদ্ধে পৃথিবী আজ টালটামাল। সব কারণে সমগ্র বিশ্ব আজ মূল্যস্ফীতিতে আক্রান্ত। তার পরেও প্রধানমন্ত্রীর নানা উদ্যোগে আমাদের মূল্যস্ফীতি কিছুটা নিয়ন্ত্রণে রয়েছে।

বাজেট প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘অনেক সমালোচক বলে বেড়াচ্ছেনএই বাজেট উচ্চাভিলাষী, বাজেট বাস্তবায়ন অযোগ্য, জনবিরোধী, দিকনির্দেশনা নেই। যদি বাজেটে দিক নির্দেশনা নাই থাকতো, তাহলে দেশে দরিদ্রতা ৪৮ শতাংশ থেকে ১৮. শতাংশে কেন নেমে আসলো। অতিদারিদ্র ২৫ থেকে শতাংশে নেমে আসলো কিভাবে? ১০ কোটি মানুষকে সামাজিক নিরাপত্তার মধ্যে আনা হয়েছে।



 তবে দেশে ট্যাক্স দেওয়া মানুষের সংখ্যা তেমন বাড়েনি। ট্যাক্স জিডিপির অনুপাত খুবই কম। আমাদের ট্যাক্স ডিপার্টমেন্ট বাজেট বাড়াতে খুব পারদর্শীতা দেখিয়েছে, কিন্তু মানুষকে ট্যাক্সের আওতায় আনতে পারেনি। বাংলাদেশের মতো ট্যাক্স কম দেওয়া কোথাও দেখিনি। বিদেশে সবাইকে ট্যাক্স ফাইল করতে হয়। ট্যাক্স দিক আর না দিক, ট্যাক্স ফাইল থাকে। আমাদের দেশেও সবার ট্যাক্স ফাইল চালু করা দরকার। প্রয়োজনে ১০০ টাকা বা ৫০ টাকায় ট্যাক্স ফাইল করে দেওয়া হোক।

Post a Comment

নবীনতর পূর্বতন

Instagram

Smartwatchs