৮০টির বেশি পশ্চিমা সংবাদমাধ্যম নিষিদ্ধ করল রাশিয়া

 ৮০টির বেশি পশ্চিমা সংবাদমাধ্যম নিষিদ্ধ করল রাশিয়া

ডয়চে ভেলে ২৭জুন ২০২৪



ইউরোপের দেশগুলোর জোট ইউরোপীয় ইউনিয়ন(ইইউ)ভুক্ত ২৫টি দেশের ৮১টি সংমাধ্যম নিষিদ্ধ করেছে মস্কো, স্য়াটেলাইট জ্য়াম করে দেওয়ার অভিযোগও উঠেছে। এর অর্থ, রাশিয়ার মানুষ আর এই সংবাদমাধ্যমগুলো দেখতে পারবেন না।


মস্কোর অভিযোগ, দীর্ঘদিন ধরে সংবাদমাধ্যমগুলো রাশিয়াবিরোধী খবর প্রচার করছে এবং ভুল তথ্য দিচ্ছে। ইউক্রেন যুদ্ধ নিয়ে অসত্য় তথ্য ছড়ানোর অভিযোগও রয়েছে এই সংবাদমাধ্যমগুলোর বিরুদ্ধে।

 


বস্তুত, রাশিয়া-ইউক্রেনের সংঘাতকেযুদ্ধবলার পক্ষপাতী নয় রাশিয়া। ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি এই সংঘাতের শুরু এবং তখন থেকেই মস্কো একেবিশেষ সামরিক অভিযাননামে আখ্যায়িত করে আসছে।   কেউ একে যুদ্ধ বললে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হচ্ছে। তবে পশ্চিমা অধিকাংশ গণমাধ্য়মেই একে যুদ্ধ বলছে।



এর আগেও বেশ কিছু স্বাধীন রুশ সংবাদমাধ্যমের উপর নিষেধাজ্ঞা জারি করেছিল মস্কো। প্রেসিডেন্ট পুতিনের বিরুদ্ধে মুখ খুললেই গণমাধ্য়ম বন্ধ করে দেয়ার হুমকি দেওয়া হচ্ছে বলেও গুঞ্জন রয়েছে।

 


মঙ্গলবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, গত মে মাসের একটি ঘটনার প্রতিক্রিয়ায় এই সিদ্ধান্ত নিয়েছে মস্কো। ওই মাসে ইইউ চারটি রুশ সংবাদমাধ্যমের ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল। অভিযোগ ছিল, ক্রেমলিনের হয়ে প্রোপাগান্ডা ছড়াচ্ছে ওই গণমাধ্য়মগুলো। প্রাগের ভয়েস অফ ইউরোপও সেই তালিকায় রয়েছে। এই সংবাদমাধ্যমটি সরাসরি পশ্চিমা বিশ্বের বিরোধিতা করে।

সে সময় ইউরোপীয় ইউনিয়নের এই পদক্ষেপের কঠোর সমালোচনা করেছিল মস্কো।

 


ইইউ প্রতিক্রিয়া

 

যে গণমাধ্য়মগুলি বন্ধ করা হয়েছে, তার মধ্য়ে ফরাসি সংবাদসংস্থা এএফপি, জার্মানির স্পিগেল, স্পেনের এল প্য়ারিস, অস্ট্রিয়া, ইতালি এবং ইতালির জাতীয় সংবাদসংস্থা আছে। নিষেধাজ্ঞা জারি হয়েছে বিখ্য়াত সংবাদমাধ্যম পলিটিকোর ওপরেও।

 

ইইউ ভাইস প্রেসিডেন্ট ভেরা জৌরোভা মস্কোর এই পদক্ষেপকেননসেন্সউল্লেখ করে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে পোস্ট করা এক বার্তায় বলেছেন, “ক্রেমলিন (রাশিয়ার প্রেসিডেন্টের কার্যালয়) ধারাবাহিকভাবে সংবাদপত্রের স্বাধীনতায় হস্তক্ষেপ করে আসছে। সম্প্রতি যে পদক্ষেপ ক্রেমলিন নিলো, তা পুরোপুরি ননসেন্স।

 


মুক্ত স্বাধীন গণমাধ্যম প্রপাগান্ডা ছড়ায় না; বরং যেসব গণমাধ্যম প্রপাগান্ডা ছড়ায়, সেগুলোকে অর্থায়ন করে রাশিয়া। এটি তাদের সামরিকতত্ত্বের অংশ।

মস্কোর বক্তব্য়

 

মস্কো জানিয়েছে, তারা এই পদক্ষেপ ফিরিয়ে নিতে পারে। তবে সেক্ষেত্রে ইইউ যে গণমাধ্য়মগুলোর উপর নিষেধাজ্ঞা জারি করেছে, তা তুলে নিতে হবে। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে প্রসঙ্গে বলা হয়েছে, বলেছে, “আমরা বার বার সতর্ক করেছিলাম। ইইউ-তে যেসব সংবাদ প্রতিষ্ঠান রাশিয়ার পক্ষে কথা বলছে, সেসব প্রতিষ্ঠানের সাংবাদিকদের সমস্যায় ফেলা যাবে না, তাদের কাজে বাধা সৃষ্টি করা যাবে না। কিন্তু ইইউ তখন সে কথা শোনেনি।

 


২০২২ সালে রাশিয়া ইউক্রেনে অভিযান শুরু করার পর বহু পশ্চিমা গণমাধ্য়ম তাদের কর্মীদের রাশিয়া থেকে বাইরে নিয়ে যায়। কারণ সংবাদমাধ্যম এবং সাংবাদিকদের বিরুদ্ধে একাধিক আইন পাশ করে রাশিয়ার পার্লামেন্ট। ডিডাব্লিউকেও সে সময় নিষিদ্ধ করেছিল রাশিয়া। 

                      

 মঙ্গলবারের নিষেধাজ্ঞা জারির একদিন আগে ওয়াল স্ট্রিট জার্নালের রিপোর্টার ইভান গারশকোভিচের বিরুদ্ধে মামলা শুরু হয়েছে। আগেই তাকে গ্রেপ্তার করা হয়েছিল। বস্তুত, মুক্ত সাংবাদিকতার সংক্রান্ত বৈশ্বিক সূচক প্রেস ফ্রিডম ইনডেক্সে রাশিয়ার অবস্থান ১৬২ নম্বরে।

Post a Comment

নবীনতর পূর্বতন

Instagram

Smartwatchs