কলেজ ভর্তির সুযোগ পেল উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

 কলেজ ভর্তির সুযোগ পেল উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

নিউজ আপডেট  ডেস্ক: জুলাই ২০২৪



গত ২৩ জুন বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) ২০২৪ সালের এসএসসি পরীক্ষার চূড়ান্ত ফল প্রকাশ করা হয়েছে। এতে পাস করেছে ৬২ দশমিক ৫৮ শতাংশ। ততদিনে ২০২৪-২৫ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য প্রথম ধাপের আবদেন ও ফল প্রকাশ হয়ে গিয়েছিল। চলছে দ্বিতীয় দফায় আবেদন। এই ধাপে উন্মুক্ত থেকে পাস শিক্ষার্থীদের কলেজ ভর্তির সুযোগ দেওয়া হয়েছে।  



 একাদশে ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটে বলা হয়েছে, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় হতে ২০২৪ সালে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাও এখন আবেদন করতে পারবেন।



 ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীরা সর্বনিম্ন ৫টি সর্বোচ্চ ১০টি কলেজ বা সমমানের প্রতিষ্ঠানের জন্য পছন্দক্রম দিয়ে আবেদনের সুযোগ পেয়েছে। একজন শিক্ষার্থী যতগুলো কলেজে আবেদন করবে, তার মধ্য থেকে শিক্ষার্থীর মেধা, কোটা (প্রযোজ্য ক্ষেত্রে) পছন্দক্রমের ভিত্তিতে ভর্তির জন্য একটি শিক্ষাপ্রতিষ্ঠানে তার অবস্থান নির্ধারণ করা হবে।



ভর্তি নীতিমালা অনুযায়ী, প্রথম ধাপে ফল প্রকাশের পর নির্বাচিতদের নিশ্চায়ন করতে হবে। তাদের নিশ্চায়ন প্রক্রিয়া শেষ হলে শূন্য আসনে দ্বিতীয় ধাপে আবেদন জুলাই শেষ হচ্ছে। জুলাই রাত ৮টায় দ্বিতীয় ধাপের ফল প্রকাশ করা হবে। এরপর টানা চার দিন চলবে দ্বিতীয় ধাপে নির্বাচিতদের নিশ্চায়ন প্রক্রিয়া।

  ১০ জুলাই তৃতীয় ধাপে আবেদন নেওয়া হবে, যার ফল প্রকাশ করা হবে ১২ জুলাই রাত ৮টায়। তিন ধাপে আবেদনের পর ফল প্রকাশ, নিশ্চায়ন মাইগ্রেশন শেষে ১৫ জুলাই থেকে ভর্তি প্রক্রিয়া শুরু হবে। চলবে ২৫ জুলাই পর্যন্ত। ভর্তি কার্যক্রম শেষে আগামী ৩০ জুলাই সারা দেশে একযোগে একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে।

Post a Comment

নবীনতর পূর্বতন

Instagram

Smartwatchs