নওগাঁয় ৩ দিন ব্যাপী আম মেলা শুরু

 নওগাঁয় ৩ দিন ব্যাপী আম মেলা শুরু

নিউজ আপডেট  ডেস্ক:২৭জুন ২০২৪



নওগাঁয় তিন দিন ব্যাপী আম মেলা শুরু হয়েছে। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ২৬ জুন বুধবার দুপুর সাড়ে ১২টায় সদর উপজেলা পরিষদ প্রাঙ্গণে প্রধান অতিথি হিসেবে মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক গোলাম মওলা।



পরে উপজেলা পরিষদ অডিটোরিয়ামে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক আবুল কালাম আজাদ এর সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় জেলা প্রশাসক গোলাম মওলা, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ কর্মকর্তা এ.কে.এম মনজুরে মাওলা, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রেজাউল করিম ও আম চাষী সোহেল রানা বক্তব্য রাখেন।



অনুষ্ঠানে কৃষি বিভাগের বিভিন্ন পর্যায়ে কর্মকর্তা কৃষকরা উপস্থিত ছিলেন। তিনদিন ব্যাপী মেলায় ২০ টি স্টল অংশ নিয়েছে। মেলায় আম্রপালি, ল্যাংড়া, নাকফজলি, মিয়াজাকি, কিউজাই, ব্যানানা ম্যাংগো, চৌষা, থ্রি টেস্ট, আশ্বিনা, মল্লিকা গৌড়মতিসহ প্রায় ১৪০ জাতের আম প্রদর্শিত হয়েছে।



 

 মেলার মাঝখানে ঐতিহ্যবাহী পাহাড়পুর বৌদ্ধ বিহারের আদলে বিভিন্ন আম দিয়ে সাজিয়ে প্রদর্শন করা হয়েছে। এছাড়া নারী উদ্যোক্তারা আম থেকে প্রস্তুতকৃত বিভিন্ন জ্যাম জেলি দর্শন করেছেন। হস্তশিল্প পিঠা-পুলির স্টলও রয়েছে।



নওগাঁ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক আবুল কালাম আজাদ বলেন, উত্তম কৃষি পরিচর্যার মাধ্যমে নিরাপদ আম উৎপাদন করা হবে। পাশাপাশি আগামীতে রপ্তানির মাধ্যম কিভাবে বিদেশের বাজার দখল করা যায় সেই উদ্যেশ্যকে সামনে রেখে এই মেলার আয়োজন করা হয়েছে। মেলায় প্রায় ১৪০ জাতের দেশি-বিদেশী আমের প্রদর্শনী দেয়া হয়েছে। কৃষক এই জাতগুলো দেখে উদ্বুদ্ধ হবে।



 

তিনি আরও বলেন, কৃষকরা স্টলে প্রদর্শনীতে থাকা আমগুলোর জাত সম্পর্কে জেনে এসব চাষ করে সহজেই লাভবান হতে পারবেন। আম উৎপাদনে বিভিন্ন কলাকৌশল-আধুনিক প্রযুক্তি এবং আম সংরক্ষণ প্রক্রিয়াজাতকরণ বিষয়ে কৃষকদের পরামর্শ প্রদান করা হচ্ছে। নতুন উদ্যোক্তা তৈরীতে কৃষি বিভাগ সার্বিক সহযোগিতা করবে।

Post a Comment

নবীনতর পূর্বতন

Instagram

Smartwatchs