বাংলাদেশ ম্যাচে ব্যাট ছুঁড়ে মারায় রশিদকে আইসিসির শাস্তি

বাংলাদেশ ম্যাচে ব্যাট ছুঁড়ে মারায় রশিদকে আইসিসির শাস্তি

নিউজ আপডেট স্পোর্টস  ডেস্ক:২৭জুন ২০২৪



টি-টোয়েন্টি বিশ্বকাপে আগামীকাল (বৃহস্পতিবার) প্রথমবারের মতো সেমিফাইনাল খেলতে নামছে আফগানিস্তান। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নামার আগে আইসিসির কাছ থেকে শাস্তি ও তিরস্কৃত হলেন আফগান অধিনায়ক রশিদ খান। বাংলাদেশকে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করার ম্যাচে তিনি মেজাজ হারিয়ে ব্যাট ছুঁড়ে মেরেছিলেন। সে কারণে রশিদের কপালে জুটেছে একটি ডিমেরিট পয়েন্ট।



আজ (বুধবার) এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে আইসিসি। সুপার এইটে বাংলাদেশের বিপক্ষে শেষ ম্যাচে প্রথম ইনিংসে ব্যাট করছিল আফগানিস্তান। যেখানে ইনিংসের শেষ ওভারে দুই রান নেওয়ার চেষ্টায় প্রায় স্ট্রাইক প্রান্তে দৌড়ে গিয়েছিলেন রশিদ। তবে সেখানে থাকা তার সঙ্গী করিম জানাত এক রানের বেশি নিতে চাননি। দৌড়ে উইকেটের মাঝামাঝি চলে আসার পর সতীর্থের অসম্মতি দেখে রশিদ মেজাজ হারিয়ে ফেলেন। রাগে-ক্ষোভে ব্যাট ছুঁড়ে মারেন আফগান অধিনায়ক। ফলে ব্যাট গিয়ে পড়ে একপাশে।


 

বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি বলছে, রশিদের আচরণে প্লেয়ারদের কোড অব কন্ডাক্টের . ধারা লঙ্ঘন হয়েছে। যেখানে নিষেধাজ্ঞা রয়েছে বিপজ্জনকভাবে কোনো ক্রিকেটারের দিকে বা কাছাকাছি জায়গায় বল বা অন্য কোনো ক্রিকেটীয় সরঞ্জাম ছুঁড়ে মারার ব্যাপারে। ম্যাচ রেফারির দেওয়া সাজা মেনে নেওয়ার ফলে কোনো প্রকার আনুষ্ঠানিক শুনানির দরকার হয়নি। নিয়ে ২৪ মাসের মধ্যে প্রথম ডিমেরিট পয়েন্ট পেলেন রশিদ।


ম্যাচটিতে আগে ব্যাট করে ১১৫ রানের সংগ্রহ দাঁড় করায় আফগানিস্তান। লো স্কোরিং ম্যাচটিতে ক্যামিও ইনিংস খেলেছেন রশিদ। ১০ বলে তিনি অপরাজিত ১৯ রান করেন। পরবর্তীতে বল হাতে আরও দুর্দান্ত আফগান অধিনায়ক। মাত্র ২৩ রান খরচায় ৪ উইকেট শিকার করেন বর্তমান সময়ের অন্যতম সেরা এই লেগস্পিনার।



বাংলাদেশ সময় ভোর সাড়ে ৬টায় প্রথম সেমিফাইনালে মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তান। ম্যাচটি হবে ত্রিনিদাদ অ্যান্ড টোব্যাগোর তারৌবা ক্রিকেট স্টেডিয়ামে। আফগানরা প্রথমবারের মতো সেমিফাইনালে উঠেছে, প্রোটিয়ারা আগে এই স্বাদ পেলেও ফাইনাল খেলতে পারেনি একবারও। ফলে উভয় দলের সামনেই ইতিহাস গড়ার সুযোগ হাতছানি দিচ্ছে। 

Post a Comment

নবীনতর পূর্বতন

Instagram

Smartwatchs