সংবাদপত্রের আলোচিত খবর গরিবের প্রকল্প সচ্ছলদের পেটে

  সংবাদপত্রের আলোচিত খবর
গরিবের প্রকল্প সচ্ছলদের পেটে

নিউজ আপডেট ডেস্ক:২জুলাই ২০২৪


ছবি : সংগৃহীত

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।


চট্টগ্রাম পার্বত্য চট্টগ্রামে পাহাড়ধসের প্রাণহানি ঠেকাতে স্থায়ী উচ্ছেদ, পুনর্বাসনসহ নানা সুপারিশ রয়েছে। পাহাড় কাটা বন্ধে কঠোর ব্যবস্থার পাশাপাশি সবুজায়নের কথাও ছিল। কিন্তু এসব সুপারিশ কেবল কাগজেই।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি

প্রথম আলো

  বছর বছর বাড়ছে পাহাড়ের ঝুঁকিপূর্ণ বসতি

 এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসিপাহাড় ব্যবস্থাপনা কমিটি সূত্রে জানা গেছে, চট্টগ্রামের বিভিন্ন পাহাড়ে ঝুঁকিপূর্ণ বসতির সংখ্যা গত ১০ বছরে বেড়েছে ১০ গুণ। আর তিন পার্বত্য জেলায়ও পাহাড়ে বসতি গত সাত বছরে দ্বিগুণ হয়েছে।



 কালবেলা

 ১৩ ব্যাংকসহ ২৩ প্রতিষ্ঠান প্রযুক্তি জটিলতার মুখে

 অভ্যন্তরীণ সংকটের কারণে বন্ধ হওয়ার পথে দেশের অন্যতম প্রধান সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান লিডস করপোরেশন লিমিটেড। এতে কোর ব্যাংকিং প্রযুক্তির ব্যবহার নিয়ে শঙ্কায় পড়েছে ১৩ ব্যাংক ১০টি আর্থিক প্রতিষ্ঠান। শিগগির জটিলতা নিরসন কিংবা বিকল্প ব্যবস্থা নেওয়া না হলে ব্যাংকগুলোর মৌলিক লেনদেনে ব্যবহৃত সফটওয়্যারে সমস্যা দেখা দিতে পারে। এতে ব্যাংকিং কার্যক্রম ব্যাহত হতে পারে বলে সংশ্লিষ্টরা আশঙ্কা করছেন।



 একযোগে দেড় শতাধিক কর্মীর চাকরি ছাড়ার কারণ অনুসন্ধানে জানা যায়, লিডস করপোরেশন দীর্ঘদিন ধরে কর্মীদের বেতন এবং অন্যান্য সুবিধা নিয়মিতভাবে দিতে পারছিল না। এতে কর্মীদের বেতনসহ অন্যান্য বকেয়া জমেছে ৩৮ কোটি টাকা। অন্যদিকে অফিস ভবন নির্মাণ এবং ব্যবসা পরিচালনার জন্য সাউথইস্ট ব্যাংকসহ তিন ব্যাংক থেকে শতকোটি টাকা ঋণ নিয়ে পরিশোধ করতে পারছে না সফটওয়্যার নির্মাতা এই প্রতিষ্ঠান।

 মানবজমিন

 দিল্লি না বেইজিং কোন দিকে ঝুঁকছে ঢাকা?

 দিল্লি না বেইজিং- কার প্রতি ঝুঁকছে ঢাকা? পরিবর্তিত ভূ-রাজনৈতিক পরিস্থিতি তথা বিশ্ব বাস্তবতায় এশিয়ার দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত চীনের মধ্যে কাকে বেশি কাছে টানছে উভয়ের বন্ধু বাংলাদেশ বা কার প্রতি বেশি আকর্ষণ বোধ করছে? সেই প্রশ্ন এখন সর্বত্র।



 পেশাদাররা এমনটাও বলেন যে, উদ্ভূত পরিস্থিতি বা ঘটনা বিবেচনায় বাইরে থেকে যে কারও মনে হতে পরে যে, বাংলাদেশ একটি বন্ধু রাষ্ট্রের প্রতি বেশি ঝুঁকে পড়েছে। কিন্তু হয়তো পর্দার আড়ালে অন্য বন্ধু রাষ্ট্রের সঙ্গে নিঃশব্দে ভিন্ন কিছু হচ্ছে!

 খবরের কাগজ

 ডেপুটি স্পিকারপুত্র আসিফের দেশত্যাগ!

 প্রায় ২০০ কোটি টাকা রাজস্ব ফাঁকির মামলায় গ্রেপ্তারি পরোয়ানা মাথায় নিয়ে জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকুর ছেলে এস এম আসিফ শামস সপরিবারে গত রবিবার (৩০ জুন) বিদেশে চলে গেছেন বলে অভিযোগ উঠেছে।



 ১৯১ কোটি ৬৩ লাখ ৪৭ হাজার ৭১ টাকা রাজস্ব ফাঁকির অভিযোগে ২০২২ সালের মে মাসে ওই পরোয়ানা জারি করা হয়। দুই বছরের বেশি সময় পর এই পরোয়ানা কার্যকরের উদ্যোগ নেওয়া হচ্ছে খবরে আসিফ দেশত্যাগ করেন। তিনি পাবনা জেলার বেড়া পৌরসভার মেয়র।

সমকাল

 নিয়ম না মেনে চার গ্রুপের ৬৪৯৭ কোটির সুদ মাফ

 দেশের চার ব্যবসায়ী গ্রুপকে নিয়ম লঙ্ঘন করে বড় অঙ্কের সুদ মওকুফ সুবিধা দিয়েছে দুটি ব্যাংক। এস আলম, নাসা, বিসমিল্লাহ এননটেক্স গ্রুপকে সুবিধা দেওয়া হয়। এসব গ্রুপের ১৪ হাজার ৩৮৬ কোটি টাকা ঋণের বিপরীতে হাজার ৪৯৭ কোটি টাকা মওকুফ করা হয়েছে।

 নিয়ম না মেনে বড় ঋণের সুদ মওকুফের ঘটনা সম্প্রতি নতুন করে আলোচনায় আনেন জাতীয় পার্টির এমপি মুজিবুল হক চুন্নু। গত ১০ জুন জাতীয় সংসদে এক আলোচনায় তিনি বলেন, কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের সুদ মওকুফের চারটি ইনগ্রেডিয়েন্স রয়েছে। এর মধ্যে একটিও নেই এমন প্রতিষ্ঠানের কয়েকশ কোটি টাকা মওকুফ করা হয়েছে।



 দেশ রূপান্তর

 গরিবের প্রকল্প সচ্ছলদের পেটে

 সমাজের দরিদ্র, স্বল্পশিক্ষিত পিছিয়ে পড়া নারী-পুরুষদের কারিগরি শিক্ষায় শিক্ষিত করতে ১২৩ কোটি টাকার প্রকল্প হাতে নেয় সরকারি প্রতিষ্ঠান বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক) কিন্তু প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে হতদরিদ্ররাই ছিলেন পিছিয়ে।

 পর্যবেক্ষণে দেখা যায়, প্রকল্পের লক্ষ্যমাত্রা অনুযায়ী প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষণ প্রদান করা হয়নি (অর্থ বছরভিত্তিক) এবং অবশিষ্ট সময়ে অবশিষ্ট সংখ্যক প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষণ প্রদান কষ্টসাধ্য হবে।


 প্রথম আলো

 খাদ্য মূল্যস্ফীতি নিয়ে দুশ্চিন্তায় ৭০% মানুষ

 দেশে চলতি বছরের এপ্রিল পর্যন্ত এক বছরে খাদ্য মূল্যস্ফীতি ১৫ দশমিক শতাংশ বেড়েছে। আর মাসিক ভিত্তিতে গত এপ্রিলে এটি দশমিক শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১০ দশমিক ২২ শতাংশে। অবস্থায় ৭০ শতাংশ মানুষ খাদ্যমূল্য নিয়ে দুশ্চিন্তায় ছিল। তবে এপ্রিলে খাদ্যবহির্ভূত মূল্যস্ফীতি কিছুটা কমেছে।

 প্রতিবেদন অনুযায়ী, গত এপ্রিলে সামগ্রিক মূল্যস্ফীতি এর আগের মাসের তুলনায় সামান্য (শূন্য দশমিক ) কমে দশমিক ৭৪ শতাংশ হয়েছে। তবে বেড়ে গেছে খাদ্য মূল্যস্ফীতি। এপ্রিলে খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি দশমিক শতাংশ কমে দশমিক ৩৪ শতাংশে দাঁড়িয়েছে।



 এছাড়া দুর্নীতিবাজদের সহানুভূতি নয়; ছাত্রলীগ নেতা পেটালেন দোকান কর্মচারীকে; মেডিকেল কলেজ দখলের চেষ্টায় স্বাচিপ সভাপতি!;—সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।

Post a Comment

নবীনতর পূর্বতন

Instagram

Smartwatchs