গাছের দাম ১৩ হাজার, আমের ওজন ৬ কেজি!

 গাছের দাম ১৩ হাজার, আমের ওজন ৬ কেজি!

নিউজ আপডেট  ডেস্ক:  ২২ জুন ২০২৪


‘ব্রুনাই কিং প্রজাতির এক-একটি আাম ওজনে ৫ থেকে ৬ কেজি পর্যন্ত হয়ে থাকে। এটি ড্রামে বা মাটিতে লাগানো যায়। তবে ড্রামের চেয়ে মাটিতে লাগালে ফলন ভালো হয়। রাজধানীর আগারগাঁও জাতীয় বৃক্ষমেলায় শনিবার (২২ জুন) সরেজমিনে গিয়ে দেখা যায়, বেলি গার্ডেন নামে একটি নার্সারির স্টলে বেশকিছু মানুষ  জটলা করছে। ওই নার্সারিতে অনেকগুলো আম গাছের সঙ্গে ‘ব্রুনাই কিং নামে ড্রামে লাগানো একটি আম গাছ আকর্ষণের কেন্দ্রবিন্দুতে।

দর্শনার্থীরা এসে গাছের দাম সহ বিভিন্ন বিষয় জানাতে চাইছে ওই স্টলের বিক্রয় সহযোগী আব্দুল মান্নানের কাছে। সুদূর ব্রুনাই থেকে আনা প্রজাতির আম গাছটির দাম চাওয়া হচ্ছে ১৩ হাজার টাকা। গাছে বেশ কয়েকটি আম ঝুলতে দেখা যাচ্ছে। জানা গেছে, পরিপক্ব এক-একটি আমের ওজন - কেজি হয়ে থাকে।

 বৃক্ষমেলায় বেলি গার্ডেনের স্টলের বিক্রয় সহযোগী আব্দুল মান্নান ঢাকা পোস্টকে বলেন, ব্রুনাই কিং নামে এই আমটির এক একটির ওজন হবে প্রায় কেজি। এটিই আমাদের দেশের সবচেয়ে বড় আম। আম গাছটি আমরা ব্রুনাই থেকে এনেছি। এটি খুবই সুস্বাদু। আপাতত আমরা এটি ড্রামে লাগিয়ে রেখেছি যেন ছাদ বাগানে রাখা যায়। তবে যে কেউ ইচ্ছে করলে মাটিতে লাগতে পারবে, সেক্ষেত্রে আমের ফলন আরও বেশি ভালো হবে।


তিনি বলেন, আমরা এই গাছটি ১৩ হাজার টাকা করে বিক্রি করছি। মেলায় আমরা ১০টি গাছ এনেছিলাম, বিক্রি হয়ে এখন আর ৫টি আছে। বৃক্ষপ্রেমী কাস্টমাররা খুব আগ্রহ নিয়ে এই গাছ দেখতে আসছেন, খোঁজ নিচ্ছেন এবং অনেকে কিনছেন। অনেকে জেনে, খোঁজ নিয়ে আমাদের নার্সারি থেকে কিনবেন বলে জানিয়ে যাচ্ছেন। এই গাছে খুব বেশি পরিচর্যা করতে হয় না, স্বাভাবিক গাছের মতো পরিচর্যায় গাছটি বেড়ে ওঠে, ফল দেয়।


আব্দুল মান্নান বলেন, ব্রুনাই কিং আমের আঁটি খুব ছোট হয়। ৬ কেজি ওজনের এই একটি আম ৫/৬ জন মিলেও খেয়ে শেষ করতে পারবে না। গাছটি লাগানোর পর মাত্র একবছর পরই গাছে মুকুল চলে আসে। এত বড় আম, যা দেখতেও ভালো লাগে। প্রচুর কৌতূহলী মানুষ গাছটি দেখতে আসছে আমাদের স্টলে। 


স্টলে এসে গাছটির বিষয়ে নানান তথ্য জানছিলেন সাইদুর রহমান নামে একজন ক্রেতা। তিনি বলেন, এত বড় আম আমি এর আগে কখনও দেখেনি। কেজি ওজনের একটি আম হলে জন মিলেও খেয়ে শেষ করতে পারবে না। আমার মত বৃক্ষ মেলায় আসা এমন কোনো মানুষ নেই, যারা এই বিষয়টি জানার পর দেখতে আসছেন না। আমি খুব আগ্রহ নিয়ে গাছটি দেখতে এসেছি। এত বড় আম বিষয়টি আকর্ষণীয় হলেও সবার জন্য দামটি একটু বেশি মনে হচ্ছে।


 আম গাছটি দেখে খোঁজ খবর নিতে আসা আরেক ছাদ বাগান পরিচর্যাকারী রেহেনা খাতুন বলেন, আমি খোঁজ পেয়েছি বৃক্ষ মেলায় কেজি ওজনের আম হচ্ছে একটি বিশেষ গাছে। এত বড় আম বিষয়টি আসলেই খুব ইন্টারেস্টিং, তাই গাছটির খোঁজ খবর নিয়ে কিনতে এসেছি। আমার একটি ছাদ বাগান আছে, সেখানে এই গাছটি আমি রোপণ করতে চাই। তারা বলছে, যদি ড্রামে গাছটি থাকে তাহলে প্রতি বছর ১৫/২০টি আম আসবে। আমি তাতেই খুশি, যদি একটি গাছে এক একটি আমের ওজন কেজি হয় তাহলে দেখতেই ভালো লাগবে। তবে গাছটির দাম আরেকটু কম হলে আরও ভালো হতো, আগ্রহী অনেকেই কিনতে পারবে।

Post a Comment

নবীনতর পূর্বতন

Instagram

Smartwatchs