‘কাশ্মিরে ভারতীয় সৈন্যদের সাথে বিচ্ছিন্নতবাদীদের সংঘর্ষ, নিহত ৩

 ‘কাশ্মিরে ভারতীয় সৈন্যদের সাথে বিচ্ছিন্নতবাদীদের সংঘর্ষ, নিহত

আন্তর্জাতিক ডেস্ক: ২৭জুন ২০২৪



ভারত-শাসিত কাশ্মিরে সেনাবাহিনীর সদস্যদের সাথে সংঘর্ষ ও গোলাগুলিতে সন্দেহভাজন অন্তত তিন বিচ্ছিন্নতাবাদী নিহত হয়েছেন। বুধবার দিনভর কাশ্মিরের দোদা এলাকায় বিচ্ছিন্নতাবাদীদের সাথে সেনাসদস্যদের সংঘর্ষের এই ঘটনা ঘটেছে বলে দেশটির পুলিশ জানিয়েছে। 


 ভারতীয় পুলিশ বলেছে, বিচ্ছিন্নতাবাদীদের উপস্থিতির গোপন তথ্যের ভিত্তিতে বুধবার নিরাপত্তা বাহিনী দুর্গম দোদো এলাকায় তল্লাশি অভিযান শুরু করে। ওই সময় সেখানে আইনশৃঙ্খলাবাহিনীর সদস্যদের সাথে বিচ্ছিন্নতাবাদীদের গুলি বিনিময় হয়। 



সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে কাশ্মির পুলিশ বলেছে, গুলি বিনিময়ের সময় তিন বিচ্ছিন্নতাবাদী নিহত হয়েছেন। তাদের কাছ থেকে অস্ত্র গোলাবারুদ উদ্ধার করা হয়েছে। কাশ্মিরের প্রধান শহর শ্রীনগর থেকে প্রায় ২০০ কিলোমিটার দক্ষিণে দুর্গম বনাঞ্চলে সর্বশেষ এই সংঘর্ষের ঘটনা ঘটেছে। ওই এলাকায় দেশটির হিন্দুদের অন্যতম প্রধান তীর্থযাত্রা শুরুর কয়েকদিন আগে সংঘর্ষের ঘটনায় আতঙ্ক তৈরি হয়েছে। গত সপ্তাহে কাশ্মিরের উত্তর উপত্যকার একটি আবাসিক এলাকায় দুই সন্দেহভাজন বিচ্ছিন্নতাবাদী নিহত হন।


 ব্রিটিশ ঔপনিবেশিক শাসন থেকে মুক্ত হওয়ার পর ১৯৪৭ সালে ভারত পাকিস্তান দুটি স্বাধীন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করে। স্বাধীনতা লাভের পর থেকে ৭৫ বছরের বেশি সময় ধরে ভারতের একমাত্র মুসলিম-সংখ্যাগরিষ্ঠ অঞ্চল জম্মু কাশ্মির নিয়ে প্রতিবেশী পাকিস্তানের সঙ্গে বিবাদ চলে আসছে। ভারত পাকিস্তান উভয় দেশই কাশ্মিরের পূর্ণ মালিকানা দাবি করে। হিমালয় ঘেঁষা এই অঞ্চলের নিয়ন্ত্রণের নিয়ে অতীতে অন্তত তিনবার যুদ্ধে জড়িয়েছে দেশ দুটি।



১৯৮৯ সালে জম্মু-কাশ্মিরে ভারত-বিরোধী বিচ্ছিন্নতাবাদী আন্দোলন শুরু হওয়ার পর ওই অঞ্চলে অসংখ্যবার সহিংসতার ঘটনা ঘটেছে। দশকের পর দশক ধরে চলে আসা এই সহিংসতায় হাজার হাজার মানুষের প্রাণহানি ঘটেছে। তবে সাম্প্রতিক বছরগুলোতে জম্মু-কাশ্মির উপত্যকায় সহিংসতার ঘটনা কমেছে।

 সূত্র: এএফপি, এনডিটিভি।

Post a Comment

নবীনতর পূর্বতন

Instagram

Smartwatchs