শেষ দিনে রেকর্ডের সামনে লেভারকুসেন

 জার্মান বুন্দেসলিগা

শেষ দিনে রেকর্ডের সামনে লেভারকুসেন

স্পোর্টস ডেস্ক :ইউরোপিয়ান ফুটবলের ইতিহাসটাই যেন নতুন করে লিখেছে জার্মান ক্লাব বায়ার লেভারকুসেন। ইউরোপিয়ান ফুটবলের প্রতিযোগিতা শুরুর পর থেকে সবচেয়ে বেশি ম্যাচ অপরাজেয় থাকার রেকর্ড গড়েছে জাবি আলোনসোর শিষ্যরা। বেনফিকার প্রায় ৬ দশক আগের করা ৪৯ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড ভেঙে দিয়েছে ক্লাবটি।




 বুন্দেসলিগায় নিজেদের শিরোপাটাও তারা নিশ্চিত করেছে আগেই। ঘরের মাঠে ভেডার ব্রেমেনকে ৫-০ গোলে উড়িয়ে দেয়ার ম্যাচেই তারা হয়ে যায় নতুন জার্মান চ্যাম্পিয়ন। তবে শিরোপা হাতে উল্লাসটা করা হয়নি। আজ অসবুর্গের মাঠে নিজেদের শেষ ম্যাচের পর তারা পাবে লিগ শিরোপার ট্রফি। আর শেষ ম্যাচেও তারা আছে রেকর্ড গড়ার অপেক্ষায়। প্রথমবারের মতো জার্মানির লিগে অপরাজিত চ্যাম্পিয়ন হতে পারে জাবি আলোনসোর দল। বে অ্যারেনায় বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় অসবুর্গের বিপক্ষে হার এড়ালেই কীর্তি গড়বে বায়ার লেভারকুসেন। বুন্দেসলিগার লম্বা ইতিহাসে কোনো ক্লাবই পুরো লিগ মৌসুম অপরাজিত থাকেনি। বায়ার্ন মিউনিখ দুবার এই কীর্তির খুব কাছাকাছি গিয়েছিল। ১৯৮৬-৮৭ মৌসুম এবং ২০১২-১৩ মৌসুমে পেতে পারত অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ।

 তবে দুইবারই তারা হেরেছে ১টি করে ম্যাচ। ইউরোপের শীর্ষ ৫ লিগে অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার ঘটনা মোট ৩ বার। ইংলিশ প্রিমিয়ার লিগে আর্সেনাল অপরাজিত ছিল ২০০৪ সালে। ইতালিয়ান সিরি-আ তে ১৯৯২-৯২ মৌসুমে এসি মিলান ছিল অপরাজিত লিগ চ্যাম্পিয়ন। ফ্যাবিও ক্যাপেলোর অধীনে সেই কিংবদন্তি মিলান অপরাজিত ছিল ৫৮ ম্যাচ। তবে সেটা ঘরোয়া লিগে। একই লিগে ২০১৬-১৭ মৌসুমে আন্তেনিও কন্তের অধীনে জুভেন্টাস হয় অপরাজিত চ্যাম্পিয়ন। অবশ্য সামগ্রিকভাবে ইউরোপে লিগ শিরোপা অপরাজিত থেকে জেতার রেকর্ড আছে ১২২ বার। ১৮৮৮-৮৯ মৌসুমে ইংলিশ ক্লাব প্রেস্টন নর্থ এন্ড প্রথম এই কীর্তি গড়ে। ১৯৪২-৪৩ মৌসুমে স্থানীয় লিগ হিসেবে অধিকৃত ‘জার্মান স্যাক্সন’ অঞ্চলে আঞ্চলিক লিগ শিরোপা জেতে ড্রেসডনার এসসি। যদিও জার্মান লিগে তারা ছিল ৫ম স্থানে। 

এছাড়া পূর্ব জার্মানিতে ১৯৮২-৮৩ মৌসুমে বার্লেনিয়ার এফসি ডায়নামোর অপরাজিত লিগ চ্যাম্পিয়ন হওয়ার কীর্তি আছে। যদিও জার্মান বুন্দেসলিগার নিবন্ধিত তথ্যে এই দুই ক্লাবের উল্লেখ নেই। সে হিসেবে বায়ার লেভারকুসেনই আজ হতে পারে প্রথম অপরাজিত বুন্দেসলিগা চ্যাম্পিয়ন। ....পুড়ুন

Post a Comment

নবীনতর পূর্বতন

Instagram

Smartwatchs